সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ১০:২৭ পূর্বাহ্ন

শিরোনাম :
রাস্তার উপর বারান্দা বানিয়ে পথচারীদের দুর্ভোগ সোনারগাঁয়ের সাংসদ লিয়াকত হোসেন খোকার বিরুদ্ধে ষড়যন্ত্র ঝালকাঠি-পিরোজপুর সড়ক দূর্ঘটনায় আহত ৫ ত্রিশাল পৌর নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী মামুন অর রশীদ গোলাম সারোয়ার সাঈদীর ইন্তেকাল কোভিড-১৯ দ্বিতীয় পর্যায়ে সংক্রমণ মোকাবেলায় হাইমচরে উপজেলা প্রশাসনের আয়োজনে র‍্যালী ও মাস্ক বিতরণ রাত আটটার পর দোকানপাট, ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ__ তাপস মনের মানুষটাকে জীবন সঙ্গী করতে গিয়ে লাশ হলো লালমনিরহাটের সুমন কিশোরগঞ্জে পৌরসভা নির্বাচন ঘিরে চলছে পোস্টার-ফেস্টুনে প্রচারণা মানবতার ছোঁয়া সামাজিক সংগঠনের র‍্যালী ও মাস্ক বিতরণ অনুষ্ঠিত

‘আতঙ্কে’ অর্ধেক যাত্রীও নেই আকাশপথে

স্বাস্থ্যবিধি মেনে একটি উড়োজাহাজ তার ধারণক্ষমতার ৭৫ শতাংশ যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনা করতে পারবে। করোনার সংক্রমণ মোকাবিলায় এমন শর্ত দিলেও আকাশপথে কাঙ্ক্ষিত যাত্রীর দেখা মিলছে না। অভ্যন্তরীণ রুটে প্রতিদিনই অর্ধেক কিংবা অর্ধেকের কমসংখ্যক যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনা করতে হচ্ছে এয়ারলাইন্সগুলোকে। আবার কোনো কোনো ফ্লাইটে মিলছে হাতেগোনা কয়েকজন যাত্রী।

প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর গত ১ জুন থেকে অভ্যন্তরীণ রুট ঢাকা, সিলেট, চট্টগ্রাম, সৈয়দপুর এবং পরবর্তীতে যশোর রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেয় বেবিচক। তবে শর্ত দেয়া হয়, ফ্লাইটে যাত্রী থাকবে মোট সিটের ৭৫ শতাংশ।

এয়ারলাইন্সগুলো বলছে, অভ্যন্তরীণ রুটে ছোট আকারের এটিআর বা ড্যাশ বিমান দিয়ে ফ্লাইট পরিচালনা করা হয়। বিমানগুলো ৭২ থেকে ৮০ জন যাত্রী বহন করতে পারে। যদি কোনো এয়ারলাইন্সের ৮০ যাত্রী বহনের ধারণক্ষমতা থাকে তাহলে তারা এখন ৬০ জন যাত্রী নিতে পারবে। বাকি সিটগুলো ফাঁকা থাকবে। তবে এয়ারলাইন্সগুলো বর্তমানে গড়ে ৩০ থেকে ৩৫ জন যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনা করছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স জানায়, অভ্যন্তরীণ চারটি রুটে প্রতিদিন ৩২টি ফ্লাইট পরিচালনা করছে তারা। ফ্লাইট চালুর পর থেকে তাদের গড় যাত্রীর সংখ্যা থাকছে প্রায় ৬০ ভাগ। নভোএয়ারের অবস্থাও একই। ৫০ থেকে ৫৫ ভাগ যাত্রী নিয়ে তারা ফ্লাইট পরিচালনা করছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Dailyprotidinerkhobor
Design & Developed BY Freelancer Zone