বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০, ০৪:৪৪ পূর্বাহ্ন

শিরোনাম :
কোভিড-১৯ দ্বিতীয় পর্যায়ে সংক্রমণ মোকাবেলায় হাইমচরে উপজেলা প্রশাসনের আয়োজনে র‍্যালী ও মাস্ক বিতরণ রাত আটটার পর দোকানপাট, ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ__ তাপস মনের মানুষটাকে জীবন সঙ্গী করতে গিয়ে লাশ হলো লালমনিরহাটের সুমন কিশোরগঞ্জে পৌরসভা নির্বাচন ঘিরে চলছে পোস্টার-ফেস্টুনে প্রচারণা মানবতার ছোঁয়া সামাজিক সংগঠনের র‍্যালী ও মাস্ক বিতরণ অনুষ্ঠিত হোটেলবয় থেকে এখন কোটি কোটি টাকার মালিকঃসদরঘাট এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম দুর্নীতির শীর্ষে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতি টাঙ্গাইলের ভূঞাপুরে ০১ মহিলা সহ ০৩ আসামি গ্রেফতার। দোয়ারাবাজারের পল্লীতে, নৈশপ্রহরীকে কুপিয়ে হত্যা। নীলফামারীতে দিনব্যাপী কৃষক প্রশিক্ষক

শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা স্বরুপ বেনাপোল বন্দর দিয়ে আজ প্রথম ভারতে যাচ্ছে বাংলাদেশের ইলিশ।

 

মোঃ মহাইমিনুল রিমন, যশোর জেলা প্রতিনিধিঃ শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শুভেচ্ছা স্বরুপ ১৪৫০ মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে যাবে। বন্দরের সুত্রে জানা যায় ভারতের কেন্দ্রীয় সরকারের জন্য এই শুভেচ্ছা।

২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রপ্তানির ওপর নিশেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার স্বরুপ ইলিশ মাছ দিয়েছে। গতবছর এই সময় দেওয়া হয়েছিল ৫০০ মেট্রিক টন ইলিশ মাছ। আজ রাতে প্রথম বেনাপোল বন্দর দিয়ে ইলিশ মাছ রপ্তানি হবে।

এদিকে ভারতে বাংলাদেশের ইলিশ রপ্তানির ওপর নিশেধাজ্ঞা থাকলেও ইলিশ যাওয়া কিন্তু বন্ধ হয়নি ভারতে। দেশের দক্ষিন পশ্চিমাঞ্চল এর একাধিক সীমান্ত এলাকা দিয়ে বিশেষ করে সাতক্ষীরার ভোমরা বন্দর এলাকা বেনাপোল বন্দর এলাকা তথা শার্শা উপজেলার পুটখালী, ঘিবা, কাশিপুর সহ এমনকি ঝিনেইদাহ জেলার মহেশপুরে পুড়োপাড়া, শ্যামপুর তথা যশোর এর চৌগাছা এলাকা দিয়েও চোরাইপথে বাংলাদেশের ইলিশ ঢোকে পশ্চিমবঙ্গের বাজারে। বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) এর হাতে দু একটি চালানও আটক হয়েছে এ বছর। এক শ্রেনীর বাংলাদেশেরের চোরাচালানি চক্র এই দুর্লভ পণ্যটি ভারতের চোরাচালানীদের হাতে তুলে দিচ্ছে। শুধু বিজিবিই নয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ বিষয়টি ওপর কঠোর নজরদারী করতে হবে।

ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠানটির বেনাপোলের নীলা এন্টারপ্রাইজ নামে সিএন্ডএফ এজেন্ট এর ম্যানেজার বলেন প্রথম চালানে ১২ ম্যাট্রিক টন ইলিশ রফতানি করা হবে। রপ্তানিকারক প্রতিষ্ঠান হলো খুলনার জাহানাবাদ সি ফুড লিঃ। প্রতি কেজি ইলিশ মার্কিন ১০ ডলারে রপ্তানি করা হচ্ছে। যা বাংলাদেশী টাকায় ৮শত ৪০ টাকা।

বেনাপোল মৎস্য কোয়ারেনটাইন পরিদর্শক আসওয়াদুল হক জানান, আজ এর প্রথম চালান দুটি ট্রাকে ১২ মেট্রিক টন মাছ ভারতে প্রবেশের জন্য অপেক্ষায় রয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় কাগজপত্র হাতে পেলে রাতে মাছ ওপার চলে যাবে। তিনি আরো বলেন, ১লাখ ২০ হাজার মার্কিন ডলারে মাছের প্রথম চালনটি আজ ভারত প্রবেশ করছে

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Dailyprotidinerkhobor
Design & Developed BY Freelancer Zone