বুধবার, ০৫ মে ২০২১, ১১:০৫ অপরাহ্ন

শিরোনাম :
ডেমরায় রোজাদারদের মাঝে ছাত্রলীগের ইফতার বিতরণ কর্মহীন ও দুস্থদের মাঝে ইফতার বিতরণ করলেন কবি নজরুল সরকারি কলেজ ছাত্রলীগ নেতা পাভেল নবীন সমাজ কল্যাণ পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকীতে হাইমচরে দেড় শতাধিক পরিবারে ইফতার সামগ্রী ও ঈদ উপহার বিতরণ ইচ্ছে হাসি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যােগে অসহায় ও কর্মহীনদের মাঝে ইফতার বিতরণ ডেমরায় নেহরীন মোস্তফা দিশির নির্দেশে অসহায় ও কর্মহীনদের মাঝে সিরাজুল আলমের ইফতার বিতরণ বৈশ্বিক মহামারীতে হিজড়া জনগোষ্ঠী যাতে অভাবের তাড়নায় কোন প্রকার অপরাধ কর্মের সাথে যুক্ত না হয়ে পড়ে : ডিআইজি হাবিবুর রহমান সেহরির সময় হলেই খাবারের ব্যাগ হাতে যুব অধিকার পরিষদ। সোনারগাঁয়ে শীর্ষ সন্ত্রাসী গোলজার পুলিশের ধরাছোঁয়ার বাইরে রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের উদ্যােগে শ্রমজীবীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ ডেমরার হাজী বাদশা মিয়া রোডে সন্ত্রাসী ও চাঁদাবাজ মনিরের উৎপাতে অতিষ্ট এলাকাবাসী

বৈশ্বিক মহামারীতে হিজড়া জনগোষ্ঠী যাতে অভাবের তাড়নায় কোন প্রকার অপরাধ কর্মের সাথে যুক্ত না হয়ে পড়ে : ডিআইজি হাবিবুর রহমান

 

নিজস্ব প্রতিনিধি,

আজ পহেলা মে শনিবার ২০২১, বৈশ্বিক করোনা মহামারীতে হিজড়া জনগোষ্ঠীদের পাশে দাঁড়িয়েছে উত্তরণ ফাউন্ডেশন। ঢাকা শহরের অন্তত ৪শতাধিক হিজড়া সদস্যদের ত্রাণ বিতরণ করেছে সংগঠনটি । করোনা মহামারী ঠেকাতে লকডাউনে থাকা এই জনগোষ্ঠী আর্থিকভাবে অসচ্ছল হয়ে পড়ে । পবিত্র মাহে রমজানে হিজড়া সদস্যদের সাময়িক আর্থিক অসচ্ছলতা দূরীকরণে এই কর্মসূচি গ্রহণ করে উত্তরণ ফাউন্ডেশন।

ঢাকা মহানগরের মধ্যে মগবাজার রমনা, শাহবাগ ভাটারা, বাড্ডা, মিরপুর ও শাহজাদপুর এ কার্যক্রম পরিচালনা করা হয়।

উক্ত কর্মসূচিতে উপস্থিত ছিলেন উত্তরণ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি জনাব হাবিবুর রহমান (বিপিএমবার) এবং উত্তরণ ফাউন্ডেশন এর পরিচালনা পর্ষদের সভা সদস্যবৃন্দ।

এই কর্মসূচি পরিচালনা কালীন সময়ে ডিআইজি হাবিবুর রহমান জানান, বৈশ্বিক মহামারীতে হিজড়া জনগোষ্ঠী যাতে অভাবের তাড়নায় কোন প্রকার অপরাধ কর্মের সাথে যুক্ত না হয়ে পড়ে, সে লক্ষ্যে উত্তরণ ফাউন্ডেশন এর আগে যেমন এই জনগোষ্ঠীর পাশে ছিল, এখনো কাজ করে যাচ্ছে, এবং ভবিষ্যতেও কাজ করে যাবে।

এই ত্রাণ সেবা গ্রহণ করার পর হিজড়া সদস্যদের প্রতিক্রিয়া ছিল লক্ষণীয় । নাম প্রকাশ না করার শর্তে একজন হিজড়া সদস্য জানান, এই লকডাউনে আমাদের স্বাভাবিক জীবনমান ও আয়ের ক্ষেত্র অনেক সীমিত হয়ে আসছে। এমন এক দুর্দিনে ডিআইজি হাবিবুর রহমান স্যার আমাদের পাশে ফেরেশতার মতো হয়ে দাঁড়িয়েছেন। ফলে আমরা অন্তত এই রমজান মাস এবং ঈদুল ফিতরে কিছুটা হলেও স্বস্তিতে থাকতে পারবো।

ইতিপূর্বে উত্তরণ ফাউন্ডেশন হিজড়া ও বেদে জনগোষ্ঠীকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করে। তবে উত্তরণ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডিআইজি হাবিবুর রহমান বিপিএম(বার), পিপিএম(বার) এর সার্বিক প্রচেষ্টা ও বর্তমান সরকারের নানামূখী উদ্যোগে বেদে জনগোষ্ঠী আজ বৈষম্যমুক্ত হয়ে সামাজিক ও অর্থনৈতিক সমৃদ্ধির পথে অগ্রসরমান| তারই ধারাবাহিকতায় এভাবে মানবিক উন্নয়ন এবং মানবতার পাশে থাকছে উত্তরণ ফাউন্ডেশন।

ইতিমধ্যে উত্তরণ ফাউন্ডেশন সাভারে বেদে পল্লী ও হিজড়া গোষ্ঠীর সমাজ ব্যবস্থা উন্নয়ন থেকে শুরু করে স্কুল, কম্পিউটার ট্রেনিং সেন্টার, গাড়ি চালনা প্রশিক্ষণ কেন্দ্র ও বুটিক হাউসসহ নানা প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে তাদের আত্ন কর্মসংস্থানের পাশাপাশি বেদে পল্লীর অভিশপ্ত বাল্য বিবাহ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও দৌলতদিয়া পতিতাপল্লীতে বেড়ে ওঠা শিশুদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। এবং সুবিধা বঞ্চিত ও অবহেলিত পিছিয়ে পড়া হিজড়া জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নের লক্ষ্যে ‘উত্তরণ কর্ম-সংস্থান প্রশিক্ষণ’ কর্মসূচি চালু করা হয় এবং হিজড়া সম্প্রদায়ের জীবনমান উত্তরণ, তাদের পূনর্বাসন ও মানুষ হিসেবে তাদের সামাজিক মর্যাদা সমুন্নত করতে সাড়া জাগানো বেশ কিছু পদক্ষেপ গৃহীত হয়। এরমধ্যে সারা বাংলাদেশের হিজরা জনগোষ্ঠীর কর্মসংস্থানের জন্য সাতটি বিউটি পার্লার ও প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। তিনটি গাভীর খামার, দুটি গার্মেন্টস প্রতিষ্ঠার মধ্য দিয়ে হিজড়া জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Dailyprotidinerkhobor
Design & Developed BY Freelancer Zone